ক্ষুধার্ত শরীরধারী
- মৃৎ মাহমুদ ১১-০৫-২০২৪

কেউ কিছু টের পেয়ে যাচ্ছে কিনা
ইন্দ্রিয়গত টের পাওয়ার বাইরে,
খুব বেশি আওয়াজ তুলে ভাবছি কিনা
পরীক্ষানিরীক্ষার পর দেখা গেলো
ভীতু প্রকৃতির কোনো যাদুকর
খেলছে বাতাসে মানুষ মানুষ খেলা ;

এক জান্তব ক্ষুধার্ত শরীর -
পালকের - লোমের নিচে মুখোশ
মুখোশের নিচে আর
নারী - পুরুষ,
মাংস লোভী জিহ্বা
বাক্যখেলায় মত্ত
বাক্যব্যয়ে কৌশলী
আর দ্বিতীয় স্তরের কোনো অর্থ -
গলায় তোলা থাকে কিনা,
কথার অন্য মানে থাকে কিনা
ধরে ফেলতে না চাইলেও
আমাকে ধরে ফ্যালে নানান দৃশ্য ।

দৃশ্যত এসব মাথার প্রবৃত্তি চর্চা হলেও
নিজ নিজ আচরণের বৈশিষ্ট্যাবলী
এই ভেবে শান্ত থাকতে গিয়ে
পিঠ ঘেমে ওঠে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

saif
০৭-০৭-২০১৬ ১২:৪৫ মিঃ

বাহ অসাধারণ শব্দ চয়ন, রচনা শৈলী।